ইউরোপের গ্যাস লাইন চালু করছেনা রাশিয়া

সময়ের কলম ডেস্ক
রাশিয়ার রাষ্ট্রায়ত্ব জ্বালানি কম্পানি গ্যাজপ্রম জানিয়েছে, পরিকল্পনা অনুসারে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ শনিবার থেকে শুরু হচ্ছে না। তবে ঠিক কবে নাগাদ আবার গ্যাস সরবরাহ শুরু হতে পারে এরকম কোন সময়সীমাও জানায়নি গ্যাজপ্রম।
এর পূর্বে পাইপলাইনের মেরামত কাজের জন্য তিনদিন গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে বলে শনিবার থেকে আবার গ্যাস সরবরাহ শুরু হওয়ার কথা জানিয়েছিল গ্যাজপ্রম। তবে তারা এখন বলছে, বাল্টিক সাগর উপকূলের পোর্টোভায়া কমপ্রেসর স্টেশনে ত্রুটি পাওয়া গেছে। সেখান থেকে তেল চুঁইয়ে পড়ছে। টাইরবাইন ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়েছে। সে সমস্যা না সারিয়ে গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না।
গ্যাজপ্রম কমপ্রেসর স্টেশনটির একটি ছবিও প্রকাশ করেছে। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে চলে যাওয়া এ নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে রাশিয়ার বৃহত্তম ক্রেতা দেশ জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়ে থাকে। রাশিয়া এর আগে এই পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ উল্লেখযোগ্য মাত্রায় কমিয়েছে।
ওাশিয়া-ইউক্রেন যুেেদ্ধ রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে মস্কো গ্যাসের সরবরাহ কমিয়ে দিচ্ছে এবং নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ তারা আর চালু নাও করতে পারে বলে ইউরোপীয় দেশগুলো আগে থেকেই আশঙ্কা করে আসছিল।
ইতিমধ্যে গ্যাজপ্রম নির্ধারিত সময়ে পাইপরাইনে গ্যাস চালু করতে না পারার কথা জানিয়েছেন। রাশিয়া জ্বালানিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার কওে আসছে বলে পশ্চিমা দেশগুলো অভিযোগ করছে। তবে মস্কো এ অভিযোগ অস্বীকার করে বলছে লাইনে সমস্যার কারণেই গ্যাস সরবরাহ করা যাচ্ছেনা।

সূত্র-বিবিসি