পদ্মা সেতুর নিচ দিয়ে লঞ্চ চলাচলে বিআইডব্লিউটিএ’র নির্দেশনা জারি

348

মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুর নিচ দিয়ে লঞ্চসহ নৌযান চলাচলে নির্দেশণা জারি করেছে বাংলাদেশ অভ্যন্তরিন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআ্ডব্লিউটিএ)। বৃহস্পতিবার এক বিঞ্জপ্তির মাধ্যম্যে এ নির্দেশনা জারি করা হয়।
এ তথ্য নিশ্চিত করে শিমুলিয়া নদী বন্দরের ভারপ্রপ্ত বন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন জানান, পদ্মা বহুমুখী সেতুর নিরাপত্তা এবং সংশ্লিষ্ট সকল নৌযানের চলাচলের সুবিধার্থে পরবর্তী নির্দেশনা দেয়ার আগ পর্যন্ত শিমুলিয়া নদী বন্দরের অভ্যন্তরীণ নৌ পথে চলাচলরত সকল ধরনের যাত্রীবাহী লঞ্চসমূহ শিমুলিয়া থেকে বাংলাবাজার যাওয়ার পথে পদ্মা বহুমুখী সেতুর পিয়ার নং ১৪ এবং ১৫ এর মধ্য দিয়ে যাতায়াত করবে এবং বাংলা বাজার থেকে শিমুলিয়া আসার পথে পিয়ার নং ১৭ এবং ১৮ মধ্য দিয়ে ব্যবহার করবে।
ঠিক তদ্রুপ ভাবে শিমুলিয়া ঘাট হয়ে আরিচা দিকে যেতে সকল ধরনের ট্রলার, কোস্টার, ট্যাংকার, কার্গো এবং বাল্কহেডসমূহ পদ্মা বহুমুখী সেতুর পিয়ার নং ৬ এবং ৭ এর মধ্য দিয়ে যাতায়াত করতে পারে। তবে বিপরীত দিক থেকে আসা অর্থাৎ আরিচা অংশ থেকে শিমুলিয়া ঘাট হয়ে চাঁদপুর বা অন্যান্য যেকোনো জায়গায় যাওয়ার জন্য পিয়ার নং ৭ এবং ৮ এর মধ্যবর্তী অংশ ব্যবহার করা যেতে পারে।
পদ্মা নদীতে প্রচন্ড স্রোত থাকার কারণে শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে চলাচলরত সকল ধরনের যাত্রীবাহী লঞ্চসমূহ সকাল ৬:০০ ঘটিকায় থেকে সন্ধ্যা ৬:৩০ ঘটিকায় পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে পূর্বের ন্যায় চলাচল করবে।
তবে, শিমুলিয়া নদী বন্দরের অভ্যন্তরীন নৌ-পথে চলাচলরত সকল যাত্রীবাহী লঞ্চের চলাচলের বিষয়টি বিআইডব্লিউটিএ তদারকি করলেও চলমান বর্ষা মৌসুমে সম্পূর্ণ পদ্মা নদী নৌ চলাচল উপযোগী থাকায় কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত নদী বিজ্ঞপ্তিতে ট্রলার, কোস্টার, ট্যাংকার, কার্গো এবং বাল্কহেড চলাচলের জন্য কোন পিয়ার নির্ধারণ করা হয়নি। প্রয়োজনে পরবর্তী নদী বিজ্ঞপ্তিতে তা নির্ধারণ করে দেয়া হবে।#