লৌহজংয়ে মা ইলিশ ধরার অপরাধে ১০ জেলের ২০ দিন করে জেল

109

মুন্সীগঞ্জ প্রতিনিধি॥

মুন্সীগঞ্জের লৌহজংয়ের পদ্মায় অভিযান চালিয়ে মা ইলিশ ধরারা অপরাধে ২৩ জন অসাধু জেলেকে আটক করে ভ্রাম্যমান আদালত। এদের মধ্যে ১৩ জনকে ২০ দিন করে করাদন্ড প্রধান করা হয়েছে। বাকী ১০ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়া তাদের মুচলেকা দিয়ে ছেড়া দেয়া হয়েছে। রবিবার ভোর ৪টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত এ অভিযানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সিনিয়র মৎস্য কর্মকর্তা লৌহজং মো. আসাদুজ্জামান।
আসাদুজ্জামান জানান, বাংলাদেশ কোস্ট গার্ড, নৌ পুলিশ ও আনসার ব্যাটেরিয়ানের সহযোগিতায় লৌহজংয়ের পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। ভোর ৪ টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত অভিযান চালিয়ে মা ইলিশ ধরার অপরাধে ২৩ জেলেকে আটক করা হয়। এসময় তাদের নিকট থেকে ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়। জব্দ করা হয় ইলিশ ধরার ৪টি ট্রলার ও ৩০ কেজি মা ইলিশ।
পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও লৌহজং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কাউছার হামিদ আটক ২৩ জনের মধ্যে ১৩ জলেকে ২০ দিন করে কারাদন্ড প্রদান করেন। বাকী ১০ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদেরকে মুচলেকা নিয়ে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়া হয়। উদ্ধারকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। তাছাড়া জব্দ কৃত ইলিশগুলো মাদ্রাসার এতিম ছাত্রদের মাঝে বিলিয়ে দেয়া হয়।#