শিমুলিয়া ঘাট থেকে দুটি নৌ পথে আবারো স্পীডবোট সার্ভিস চালু

34

মুন্সীগঞ্জ প্রতিনিধি

শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-বাঝিকান্দি নৌ পথে দীর্ঘ ৫ মাসের অধিক সময় পর আবারো চালু হয়েছে স্পীডবোট সার্ভিস। গতকাল বিকেল তিনটার দিকে এ সার্ভিস চালু করে বাংলাদেশ অভ্যন্তরিণ নৌ পরিবহন সংস্থা বিআইডব্লিউটিএ। এবার এসব স্পীডবোট চালু করা হয়েছে বৈধ সনদ প্রদান করে। এতে যাত্রীদেও মাঝে সস্তি ফিওে এসেছে।
বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক এবং দায়িত্বপ্রাপ্ত বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন, চালকের যোগ্যতা সনদ ও রুট পারমিট প্রক্রিয়ার পর স্পিডবোট সচলের প্রস্তুতি নেয় বিআইডাব্লিউটিএ। কিন্তু শিমুলিয়া থেকে দুটি রুটের একটি রুটে পারমিট পেলেও অন্য রুটের পারমিট না আসায় ঘাট কর্তৃপক্ষ স্পীডবোট চালু করতে পারছিলনা। গতকাল বৃহস্পতিবার দুটি নৌরুটেরই রুট পারমিন পাওয়া গেছে। তাই বিকাল ৩টা থেকে এ দুটি নৌরুটে স্পীডবোট চালু করা হয়েছে।
তিনি আরো জানান, শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে স্পীডবোটের নিবন্ধন প্রক্রিয়ায় ১৪৫টি আবেদন পাওয়া গেছে। যার মধ্যে কাগজপত্র ঠিক থাকায় নিবন্ধন পেয়েছে ১২৬টি। পাশাপাশি ১২০ চালক পেয়েছে যোগ্যতা সনদ। গতকাল শিমুলিয়া থেকে ৫৩টি, বাংলাবাজার ঘাট থেকে ২৯টি এবং মাঝিকান্দি ঘাট থেকে ১৯টি সর্বমোট ১০১টি স্পীডবোট রুট পারমিন নিয়ে চলাচল শুরু করেছে। বাকীগুলো নিবন্ধনের প্রক্রিয়ায় রয়েছে।
উল্লেখ্য গত ৩ মে মাদারিপুরের নাওযোবায় এক স্পীডবোট দুর্ঘটনায় ২৬ জনের প্রানহানি ঘটলে তখন থেকে প্রশাসন এ নৌরুট দুটিতে যাত্রীবাহি স্পীডবোট চলাচল বন্ধ কওে দেয়। এর পর বিআইডবিউটিএ এসব স্পীডবোটকে বৈধতা দিতে চালকদের প্রশিক্ষনসহ সার্ভে সদন ও রুট পারমিট দিতে কাজ করে যাচ্ছে।#